ইফতারে ঝটপট বানিয়ে ফেলুন সুস্বাদ্য স্বাস্থ্যকর ফালুদা। কিভাবে বানাবেন ভাবছেন? এই যে সহজ রেসিপি আপনার জন্য।

 

উপকরণ:

# তরল দুধ (এক লিটার), # সাবুদানা(এক কাপ),# চিনি স্বাদমতো,# ফ্লেভারহীন প্লেইন রাইস নুডলস (আধা কাপ ),# পছন্দ মতো ফল কাটা (দুই কাপ ),#  পছন্দমতো বাদাম(সিকি কাপ),# জেলাটিন এবং পছন্দের ফ্লেভারের আইসক্রিম

প্রণালী:

১) সর্ব প্রথমে দুধটাকে ফুটিয়ে একটু ঘন করে নিন। এবার চিনি মিশিয়ে নিন। চিনি গলে মিশে গেলে সাবুদানা দিয়ে রান্না করে ফেলুন। সাবুদানা প্রায় রান্না হয়ে এলেই নুডলস দিয়ে সেদ্ধ করে নিন। সবটা রান্না হয়ে এলে নামিয়ে ঠাণ্ডা করে ফ্রিজে রাখুন।

২) জেলাটিন বানিয়ে ফেলুন প্যাকেটে দেয়া নির্দেশনা মতো। সাধারণত এক টেবিল চামচ জেলাটিনে দুই কাপের মত পানি প্রয়োজন হয়। দুই কাপ পানিতে  দুই টেবিল চামচ চিনি এবার মিশিয়ে নিন। একটি পাত্রে রেখে ফ্রিজে জমিয়ে নিন জেলাটিন। জমে গেলে এটাকে বের করে বিভিন্ন শেপে কেটে নিন।

 প্রয়োজনীয় বাজার, ফুড কিংবা ঔষধ পাচ্ছেন সহজ ফুডে Grocery ও Medicine সেকশনে। ক্লিক করুন  bit.ly/shzgcry

৩) ফিল কালো হওয়া এড়াতে কেটে চিনি-পানির মিশ্রণে মাখিয়ে ফ্রিজে রেখে দিতে পারেন। এর মাঝে থাকতে পারে আপেল, কলা, আঙ্গুর, আনার ইত্যাদি।

৪) পেস্তা-কাজু বাদ গুলো এবার এগুলো কুচি করে নিতে পারেন।চাইলে তাওয়ায় একটু টেলে ভেঙ্গেও নিতে পারেন।

৫) সাজানো বা পরিবেশন ফালুদা তৈরির সবচাইতে গুরুত্বপুর্ণ ধাপ। গ্লাসও বেশ প্রভাব ফেলে পরিবেশনে। প্রথমে কয়েক রকমের ফল ১/২ চামচ রাখতে হবে গ্লাসে। এরপর একে একে সাবু ও নুডলসের মিশ্রণ ফ্রিজ থেকে বের করে গ্লাসেরএক তৃতীয়াংশ পুর্ণ করতে হবে। এবার জেলি দিতে হবে। সবার ওপরে দিতে হবে আইসক্রিম, বাদামের মিশ্রণ এবং অল্প করে জেলি। ব্যাস এবার পরিবেশন করতে পারেন ফালুদা। ওহ হ্যাঁ সবার ওপরে একটি চেরি দিয়ে দিলে আরও ভালো লাগবে দেখতে।

তথ্যসূত্রঃ ইন্টারনেট