১। অনলাইন কোর্স করে এগিয়ে যান বন্ধুদের থেকে! আজ করব কাল করব, এই বলে ফেলে রাখা অনলাইন কোর্সগুলোর দিকে এবার একটু নজর দিন। ডিজিটাল কোর্সগুলোর অনলাইন সার্টিফিকেট থাকলে কিন্তু আপনার জব সিভি হয়ে উঠবে সবার চেয়ে আকর্ষণীয়। দেখে নিতে পারেন Ivy League- এর ফ্রি অনলাইন কোর্সগুলো: bit.ly/FreeIvyL

 

২। গ্রাফিক ডিজানিং, ডিজিটাল মার্কেটিং, কোডিং নিয়ে আগ্রহী ? শখ কে পাকাপোক্ত করে হয়ে উঠুন পারদর্শী। Udemy কিংবা Youtube থেকে ফ্রি তেই শুরু করে দিনে শেখার কার্যক্রম। আর কাজের ক্ষেত্র দেখতে ঢু মেরে আসুন Upwork, Microworker, Freelancer, People Per Hour বা Fiverr-এর মত ফ্রিল্যান্সিং সাইটগুলোতে। পছন্দমত কাজ পেয়ে গেলে হয়ে গেল ঘরে বসেই অতিরিক্ত আয়ের সুযোগ। 

 

৩। ফটোশপ কিংবা ভিডিও এডিটিং এ আগ্রহ থাকলে এই সময়ে ভাল করে শিখে ফেলুন, রপ্ত করে ফেলুন এসবের খুঁটিনাটি। এরপর বিভিন্ন ফ্রিল্যান্সিং ওয়েবে আস্তে আস্তে শুরু করে দিতে পারবেন কাজ করা। এভাবেই নতুন স্কিল শিখে বাসায় বসেই করতে পারবেন দারুণ আয়!

 

৪। কাজের ব্যস্ততা হোক, কিংবা পড়াশোনার চাপ, অনেকেই দেখছি ভুলে বসতে চলেছেন শখের চর্চাগুলো। এই যেমন গিটারে টুং টাং সুর তোলা, বা রং আর তুলি নিয়ে সাদা ক্যানভাস মনের রঙে রঙ্গিন করা। সময়টাকে কাজে লাগিয়ে হোক না এসব পুরানো শখের অন্বেষণ। নাহ, আগের মত সুন্দর হচ্ছেনা! এমন মনে হলেও ইন্টারনেটেই মনমত টিউটোরিয়াল দেখেই হয়ে উঠতে পারেন আগের চেয়েও পারদর্শী। ধীরে ধীরে শখ কে তারপর পেশা হিসেবে নিতেও বা কতক্ষণ!

 

৫। Bonjour! শুয়ে বসে নেটফ্লিক্স আর টিকটক ভিডিও আর কতক্ষণই বা দেখা যায়? প্রোডাক্টিভ কিছু করতে চাইলে ঘরে বসেই শিখতে পারেন নতুন বুলি! হ্যা! ভাষা শেখা এখন এতটাই সহজ ব্যাপার। ফ্রি ডাউনলোড করুন   Duolingo বা Memrise এর মত আ্যপ আর শিখে ফেলুন ফ্রেঞ্চ, স্প্যানিশসহ পছন্দের যেকোন ভাষা। দোভাষী হিসাবে আয়ের সুযোগও কিন্তু থাকছে তখন। আ্যপ লিংক- http://bit.ly/LearnDuolingo,