বাংলাদেশের বৃহত্তম জেলা রাঙ্গামাটিউঁচুনিচু পাহাড় আর নীল কাপ্তাই লেকের মায়ায় হারাতে চাইলে আপনি চলে আসতে পারেন রাঙ্গামাটিচাকমা, মারমা, রাখাইন, লুসাই সহ প্রায় ১৪টি জনগোষ্ঠীর বাস এখানেপ্রাকৃতিক সৌন্দর্যের সাথে এখানে দেখা পাবেন ঐতিহ্যবাহী বিভিন্ন স্থানেরও। ডে টুরের জন্য রাঙ্গামাটি ভ্রমন খরচও অনেক কমবন্ধুবান্ধব বা পরিবার নিয়ে আনন্দ ভ্রমণের জন্য তাই এক ছুটির দিন ঘুরে আসতে পারেন লাল মাটির এই দেশে।  

রাঙ্গামাটির দর্শনীয় স্থান  

পুরো রাঙ্গামাটি ঘুরে দেখতে হলে আপনাকে ৩-৪ দিন সময় নিয়ে আসতে হবেতবে ১ দিনে চাইলে চমৎকার কিছু জায়গা ঘুরে দেখতে পারেনএমন ৩টি জায়গা সম্পর্কে এখানে ধারণা দেওয়া হল–   

১। ফুরমোন পাহাড় 

রাঙ্গামাটি শহরে ঢোকার আগেই চোখে পড়বে এই পাহাড়প্রায় ১,৫১৮ ফুট উঁচু এই পাহাড় চূড়ায় পৌঁছাতে আপনাকে পার করতে হবে ৪১৭টি সিঁড়ি আর কিছু আঁকাবাঁকা মাটির রাস্তা। পুরো ট্রেকে কোথাও পানি বা খাবার পাবেন না। তাই ট্রেকিং এর জন্য প্রয়োজনীয় খাবার এবং পানি সঙ্গে নিয়ে যেতে ভুলবেন না। পাহাড় থেকে আপনি দেখতে পাবেন পুরো রাঙ্গামাটি শহর আর কাপ্তাই লেকের ভিউ। ২.৫- ৩ ঘন্টা ট্রেকিং করে যখন এর চূড়ায় পৌঁছাবেন, চোখ জুড়ানো মুগ্ধতা আপনাকে শান্ত করে দেবে নিমিষেই। চুপচাপ এই নির্জন ফুরমোন পাহাড়ে ধ্যান করেন ভান্তেরা। তাই এখানে ঘুরতে এসে হইচই করা থেকে বিরত থাকুন।  

২। ঝুলন্ত সেতু 

রাঙ্গামাটি আসবেন, আর ঝুলন্ত সেতু দেখবেন না- তাই কি হয়? এই শহরের মূল আকর্ষণ হল দুই পাহাড়ের মাঝে রঙিন ঝুলন্ত সেতু। কাপ্তাই লেকের উপর ঝুলন্ত ৩৩৫ ফুট লম্বা এই সেতু দেখতে প্রতিদিন অসংখ্য পর্যটক বিভিন্ন স্থান থেকে রাঙ্গামাটি আসেন। পারাপারের সময় সেতুর কম্পন আপনার মধ্যে মিশ্র এক অনুভূতি সৃষ্টি করবে। পাহাড়ের এদিক সেদিক গড়ে উঠা আদিবাসীদের দোকান থেকে তাদের হাতে তৈরি চমৎকার জিনিস কিনতে পারবেন। সেতুর একদিকে রয়েছে ছোট একটি কাউন্টার। এখান থেকে চাইলে বোট ভাড়া করে ঘুরতে পারবেন কাপ্তাই লেক। আকারভেদে ঘন্টা প্রতি ৩০০-৫০০টাকা পর্যন্ত বোট ভাড়া হয়ে থাকে। সারাদিন বোটে কাপ্তাই ঘুরে আপনি দেখতে পারবেন ঝুলন্ত ব্রীজ, শুভলং ঝর্ণা, রাজবন বিহার, পেদা টিং টিং, ডিভাইন আইল্যান্ড, পলওয়েল পার্ক-সহ কাপ্তাই লেক আর রাঙ্গামাটির নান্দনিক সব স্থান। ঝুলন্ত ব্রীজের পাশেই শিশুদের জন্য রয়েছে পার্ক। দোলনা, ঢেঁকি আর নানান খেলায় দারুণ দিন কাটে দর্শনার্থী শিশু পর্যটকদেরও।  

৩। শুভলং ঝর্ণা 

বর্ষায় রাঙ্গামাটি আসলে শুভলং ঝর্ণা দেখতে ভুলবেন না। অন্যান্য মৌসুমে পানি কম থাকলেও বর্ষায় এই ঝর্ণা হয়ে উঠে মায়াময়। প্রায় ৩৫০ ফুট উঁচু থেকে নেমে আছড়ে পড়া স্রোতের ধারা আপনাকে ঘোরগ্রস্থ করে তুলবে। শহর থেকে মাত্র ২৫ কিলোমিটার দূরে অবস্থিত এই ঝর্ণা না দেখলে অনেক কিছুই অদেখা রয়ে যাবে রাঙ্গামাটির। ঝর্ণার পাশে পাহাড়ে ঠায় দাঁড়িয়ে থাকা ওয়াচ টাওয়ার থেকে চমৎকার ভিউ দেখতে পারবেন। সাথে কাপড় থাকলে গা ভিজিয়ে নিতে পারেন ঝর্ণার ঠান্ডা পানিতে।    

কিভাবে রাঙ্গামাটি আসবেন? 

রাঙ্গামাটির সাথে সরাসরি রেল বা আকাশপথে যোগাযোগ ব্যবস্থা নেই। তাই দেশের বিভিন্ন স্থান থেকে রাঙ্গামাটি সরাসরি আসতে হলে বাস-ই ভরসা। ঢাকা থেকে রাঙ্গামাটির এসি/ নন এসি বাসের ভাড়া ৭৫০-১২০০টাকা পর্যন্ত। চমৎকার সব বাসে আরামসে চলে আসতে পারেন যখন তখন। যখন তখন নিশ্চিন্তে সেরা সব বাসের টিকেট এখন পাবেন অনলাইন প্ল্যাটফর্ম থেকেই।  

যদি একান্তই রেল বা প্লেনে আসতে চান, তাহলে আপনি চিটাগং পর্যন্ত ট্রেন বা প্লেনে আসতে পারেন। এরপর সেখান থেকে বাস বা গাড়ি রিজার্ভ করে চলে আসতে পারেন রাঙ্গামাটি।    

রাঙ্গামাটি ভ্রমণের উপযুক্ত সময় 

শীতকাল রাঙ্গামাটি ভ্রমণের জন্য সেরা সময়। বছরের অন্যান্য সময় ভিন্ন ভিন্ন রূপে সাজে রাঙ্গামাটি। লেক, পাহাড় আর নীলাভ পানিতে সারা বছর রাঙ্গামাটি নিজের রূপ মেলে ধরে দর্শনার্থীদের কাছে। প্রকৃতিতে হারাতে যেকোনো সময়ই রাঙ্গামাটি হতে পারে আপনার জন্য সেরা জায়গা।   

ভ্রমণ খরচ 

১দিনের রাঙ্গামাটি ট্যুরে আপনার খরচ হতে পারে সর্বনিম্ন ২০০০ টাকা। তবে স্থান এবং সময়ভেদে এই খরচ বেশি হতে পারে। খরচ কমাতে বড় গ্রুপ বা অনেক মানুষ একসাথে যাওয়া ভাল।