কোথাও বেড়াতে গেলে সবাই কি কেবল দর্শনীয় স্থানই দেখে? অনেক ভোজন রসিক মানুষ কিন্তু নতুন কোনো জায়গায় ঘুরতে গেলে খোঁজেন সেই স্থানের মজাদার সব খাবারের সন্ধান। যদি কাজের জন্য রাজশাহী আসেন, অথবা বেড়াতে আসেন তাহলে এখানের বিশেষ কিছু খাবার চেখে দেখতে ভুলবেন না। পদ্মার তীরের অসাধারণ দৃশ্য উপভোগ করুন, সেই সাথে একবার হলেও খেয়ে দেখুন রাজশাহীর বিশেষ ৩ খাবার!  

রাজশাহীর বিশেষ ৩ খাবার  

চলুন দেখে নেওয়া যাক রাজশাহীর এমন ৩টি বিশেষ খাবারের বিস্তারিত বিবরণ।  

১। কালাই রুটি 

রাজশাহী যাবেন, অথচ কালাই রুটি খাবেন না তা কিভাবে হয়! পুরো শহর জুড়েই ছোট-বড় অনেক দোকানে তৈরি হয় কালাই রুটি। তবে কালাই রুটির জন্য বেশ জনপ্রিয় জায়গা হল রাজশাহীর নিউমার্কেটের রূপালী ব্যাংকের উল্টাদিকে অবস্থিত ‘কালাই হাউজ’। এখানে রুটির সাথে পাবেন ঝাল পেয়াজ-মরিচ ভর্তা, বেগুন ভর্তা, শুটকি ভর্তা আর চাটনি। তাছাড়াও আলাদাভাবে নিতে পারেন হাঁসের মাংস বা গরুর মাংস ভুনা। স্পেশাল বা সাধারণ কালাই রুটির দাম হয় ধরণভেদে ২০ টাকা থেকে ৫০ টাকার মধ্যে।  

২। কাটাখালির বিফ কালাভুনা 

রাজশাহীর আরেক বিখ্যাত খাবার হল গরুর মাংসের কালাভুনা। দেশের বিভিন্ন স্থানে কালাভুনা পাওয়া গেলেও রাজশাহীতে কাটাখালি জায়গাটি কালাভুনার জন্য সবার কাছে বেশ পছন্দের। এখানে অনেক দোকান রয়েছে। তবে স্থানীয় এবং আগত সবার কাছে সবচেয়ে পছন্দের কালাভুনা খাওয়ার দোকান হল ‘একতা হোটেল’। কাটাখালি পাওয়ার হাউজের উল্টাদিকে অবস্থিত এই দোকানে মাংসের দাম প্রতি বাটি ১৬০ টাকা করে। চেটেপুটে খাওয়ার মত এই কালাভুনার স্বাদ নিতে হলে আপনাকে রাজশাহী আসতেই হবে।  

৩। বাটার মোড়ের জিলাপি 

জিলাপি অনেক জায়গায়ই খেয়েছেন, কিন্তু রাজশাহী শহরের বাটার মোড়ের জিলাপির মতো না! প্রায় ৬৬ বছর ধরে বাটার মোড়ে ছোট একটি দোকানে বসে জিলাপির আয়োজন। কোনো সাইনবোর্ড বা বিজ্ঞাপন ছাড়াই এই দোকানে ভিড় করে জিলাপি খান অসংখ্য মানুষ। কেজি প্রতি ১২০ টাকা করে বিক্রি হয় রসে টইটম্বুর এসব জিলাপি। কেবল রাজশাহী-ই না, আশে পাশের বিভিন্ন জেলার মানুষের কাছে ‘বাটার মোড়ের জিলাপি’ এক নামে জনপ্রিয়।  

অন্যান্য  

বিকেলে গরম গরম মিষ্টি খেতে চলে আসুন সিএনবি। এখানে পুরি দিয়ে গরম মিষ্টি খেতে আসেন অনেকেই। তাছাড়া বিদ্যুৎ এর শিক কাবাব আর সুখীর রান্না ঘরে লুচি, আলুর দম খেয়ে দেখতে পারেন। আর রাজশাহী বিশ্ববিদ্যালয়-এ সিরাজী ভবনের সামনে মাচায় বসে শিক বার্গার খেতে পারেন। এই বার্গারের স্বাদ অন্য সব বার্গার থেকে আলাদা।  

কিভাবে যাবেন? 

জিভে জল আনা এসব খাবারের স্বাদ নিতে হলে আপনাকে আসতে হবে রাজশাহী। দেশের বিভিন্ন প্রান্ত থেকে রাজশাহীতে ট্রেন বা বাসে চলে আসতে পারেন। সেরা সব অপারেটরের বিভিন্ন বাস থেকে আপনার পছন্দের বাস বেছে নিতে পারেন সহজ অ্যাপ বা ওয়েবসাইট থেকে।  

ঠান্ডা ঠান্ডা এই আবহাওয়ায় ঘুরে আসুন রাজশাহী আর মজাদার খাবারে মেতে উঠুন শীতের দিনগুলোতে!