পৃথিবীর বৃহত্তম প্রাকৃতিক ম্যানগ্রোভ বন সুন্দরবনপ্রায় ১০,০০০ বর্গকিলোমিটারের এই বন বাংলাদেশ আর ভারত জুড়ে অবস্থিতবাংলাদেশের খুলনা, সাতক্ষীরা, পটুয়াখালী, বাগেরহাট এবং বরগুনা জুড়ে সুন্দরবনের অবস্থানসুবিশাল এই রহস্যময় বন ঘুরে দেখতে ৩-৪দিন সময় লাগেতবে আপনি যদি ১দিনের ঝটিকা সফরে সুন্দরবন যেতে চান, তাহলেও অদ্ভুত সুন্দর এই বনের আমেজ নিতে পারবেন অল্প সময়েও।  

সুন্দরবনে ১ দিন! 

ইউনেস্কো বিশ্ব ঐতিহ্যবাহী স্থানের তালিকায় থাকা এই বনে রয়েছে নদীনালা, বিল আর নানা প্রজাতির বন্য প্রাণী। কুমির, হরিণ, বানর আর রয়েল বেঙ্গল টাইগারের দেখাও পেয়ে যেতে পারেন যেকোনো সময়।  

করমজল 

পশুর নদীর তীরে অবস্থিত করমজল পর্যটনকেন্দ্র গড়ে উঠেছে প্রায় ৩০ হেক্টর জায়গা জুড়ে। কাঠের লম্বা ট্রেইল ধরে বনে প্রবেশ করলে দেখতে পাবেন রেসাস বানর, কুমির আর বিভিন্ন পশু পাখি। বাংলাদেশের একমাত্র কুমির প্রজনন কেন্দ্র এখানেই। আঁকাবাঁকা মাংকি ট্রেইল ধরে এগিয়ে ওয়াচ টাওয়ার থেকে দেখতে পাবেন করমজলের অসাধারণ সৌন্দর্য।  

বাংলাদেশীদের জন্য প্রবেশ ফি ২০টাকা এবং বিদেশী পর্যটকদের জন্য প্রবেশ মূল্য ৩০০ টাকা। ভিডিও ক্যামেরা নিয়ে প্রবেশের ক্ষেত্রে অতিরিক্ত ২০০ টাকা এবং বিদেশীদের জন্য ৩০০ টাকা দিতে হবে।  

মংলা থেকে ১ থেকে দেড় ঘন্টায় করমজলে পৌঁছে যাবেন।  পশুর নদী সারাবছরই কম বেশি উত্তাল থাকে। নৌপথে যাওয়ার সময় লাইফ জ্যাকেট নিতে ভুলবেন না। 

day tour Sundarban

 

হারবাড়িয়া  

মংলা থেকে মাত্র ২০ কিলোমিটার দূরে হারবাড়িয়া ইকো ট্যুরিজম অবস্থিত। এখানে কাঠের ট্রেইল ধরে এগিয়ে দেখতে পাবেন পদ্মপুকুর। এখানে ছোট খালের উপর রয়েছে ঝুলন্ত সেতু। এই খালেই দেখতে পাবেন নোনা পানির কুমির। পুরো জায়গার চমৎকার ভিউ পাবেন ওয়াচ টাওয়ার থেকে। প্রায় সময়ই এখানে রয়েল বেঙ্গল টাইগারের দেখা পাওয়া যায়। তাই বনের ভেতর একা প্রবেশ করবেন না। সশস্ত্র বন রেঞ্জারদের সাথেই নিরাপদে বন ঘুরে দেখুন।  

বাংলাদেশীদের জন্য এখানে প্রবেশ মূল্য ৭০-৮০ টাকা। বিদেশী পর্যটকদের জন্য ভ্যাট সহ প্রবেশমূল্য ১০০০ টাকা।  

সুন্দরবন ভ্রমণের উপযুক্ত সময় 

নভেম্বর থেকে ফেব্রুয়ারি মাস সুন্দরবন ভ্রমণের জন্য ভাল সময়এসময় নদী আর সমুদ্র শান্ত থাকায় সুন্দরবনের গভীরে ঘুরে বেড়ানো আরামদায়ক হয়। বড় জাহাজ বা স্থানীয় ইঞ্জিন চালিত নৌকায় করে ঘুরে দেখতে পারেন সুন্দরবন। 

কিভাবে আসবেন? 

সুন্দরবন আসতে হলে দেশের যেকোনো প্রান্ত থেকে আসতে হবে খুলনা বা মংলা। অনলাইন প্ল্যাটফর্ম থেকে ঘরে বসে পছন্দের বাস টিকেট কেটে নিতে পারেন। তাছাড়া ট্রেনে চড়েও চলে আসতে পারেন।সারাদিন ঘুরে রাতের বাস ধরে আবার চলে আসতে পারেন পরদিন সকালের আগেই।  

সবচেয়ে ভালো হয় কোনো ট্যুর এজেন্সি থেকে প্যাকেজ নিয়ে ঘুরলে। সেক্ষেত্রে বাড়তি কোনো খরচ নেই। কিন্তু যদি নিজেরা ঘুরতে চান তাহলে আলাদাভাবে নিজ নিজ প্রবেশ ফি দিতে হবে। মংলা ফেরীঘাট থেকে ইঞ্জিন বোট ভাড়া করে ঘুরতে পারেন। করমজল ও হারবাড়িয়া ঘুরতে বোটের ভাড়া ৩৫০০ থেকে ৫০০০ পর্যন্ত হয়ে থাকে। দরদাম করে বোট ঠিক করবেন এবং চেষ্টা করবেন ভালো মানের বোট নিতে।