বাসায় থেকে শরীরটাও ঠিক রাখা জরুরী। এসময়ে জিমে যেতে না পারা কিংবা বাইরে জগিং করে ফিটনেস ঠিক রাখতে না পারায় টেনশন করছেন? টেনশন না করে বাসাতেই করুন এমন কিছু হালকা ব্যায়াম বা ফ্রি হ্যান্ড এক্সারসাইজ

অ্যারোবিক:
এই এক্সারসাইজ়টি খুবই মজার। গানের তালে-তালে ‘ফ্রি হ্যান্ড’ কসরতই অ্যারোবিক। অ্যারোবিকে মিউজিকের সঙ্গে ছন্দ মিলিয়ে হাত পা ও শরীরের অন্য অঙ্গ প্রত্যঙ্গ নাড়াচাড়া করতে হয়, তাই এটি পুরো শরীরের জন্যই খুব কার্যকর। ইউটিউবে সহজেই পেয়ে যাবেন বিভিন্ন অ্যারোবিক মিউজিক।

যোগাসন :
ম্যাট বা পরিষ্কার তোয়ালের ওপর করতে পারেন যোগাসন বা ইয়োগা। আসন শুরুর আগে  অবশ্যই ওয়ার্ম আপ হিসাবে মিনিট পাঁচেক হেঁটে নিন, এরপর চোখ বন্ধ করে নিয়ম মেনে শ্বাস নিয়ে আসন শুরু করো। করতে পার বজ্রাসন, ত্রিকোণাসন, অর্ধকোণাসন, প্রাণায়াম ইত্যাদি।

স্কিপিং:
ছোটবেলায় স্কিপিং অনেকেই করেছেন। বাসায় প্লাস্টিকের স্কিপিং রোপ না থাকলে দড়ি দিয়েও বানিয়ে নিতে পারেন স্কিপিং রোপ। শুরুতেই বেশি স্কিপিং না করে আস্তে-আস্তে বাড়ান।

বাসায় বসেই প্রয়োজনীয় বাজার, ফুড কিংবা ঔষধ পাচ্ছেন সহজ ফুডে Grocery ও Medicine সেকশনে. ক্লিক করুন bit.ly/shzgcry

 

স্ট্যান্ড জগিং :
স্ট্যান্ড জগিংয়ের জন্য কোনও যন্ত্রের প্রয়োজন হয় না। এক জায়গায় দাঁড়িয়ে কোনও কিছু ধরে জগিং করতে পারবেন। এতে পুরো শরীরের এক্সারসাইজ় হবে। শরীরে মেদ কমানোর জন্য খুবই ভাল স্ট্যান্ড জগিং।

পুশআপ :
উপুড় হয়ে কাঁধ থেকে পা পর্যন্ত সোজা রেখে হাতের উপর ভর দিয়ে এটি করা হয়। এতে বডি শেপে আসে, হাতের জোর বাড়ে এবং মেদ কমাতেও সাহায্য করে।

শোল্ডার সার্কল :
সোজা হয়ে দাঁড়িয়ে সামনে তাকান। ডান হাত ভাঁজ করে ডান কান বরাবর তুলুন। তারপর একটি নির্দিষ্ট তালে হাতটি উপরে, নীচে, পিছনে ঘুরান। তারপর একইভাবে বাঁ হাত ঘুরান। নিঃশ্বাস স্বাভাবিক রেখে অন্য হাতও একইরকম করে ঘোরাবেন।

স্কোয়াট:
চেয়ারে বসার মতো করে হাঁটু ভাঁজ করে কোমর ও পিঠ সোজা রেখে দাঁড়ানোকেই স্কোয়াট বলে। এই সময় হাত দু’টো সামনের দিকে টানটান করে ছড়িয়ে দিন। এরপর আস্তে আস্তে হাত সামনে রেখে পায়ের ওপর ভর রেখেই বসুন ও উঠুন। ইউটিউবে বিভিন্ন ধরণের স্কোয়াটের নিয়ম পাবেন।

বাসায় অলস বসে না থেকে এধরণের ফ্রি হ্যান্ড এক্সারসাইজ করুন, শরীরকে ফিট রাখুন। আর হ্যাঁ নিজে সচেতন থাকুন করোনা নিয়ে, অন্যকেও সচেতন করুন। করোনার বিরুদ্ধে এখন দরকার সবার সম্মিলিত প্রচেষ্টা।

তথ্যসূত্র: ইন্টারনেট